ঘরে বসে কিভাবে Corona Virus Test করবেন?? | Corona Virus Test


How to do corona virus test

Corona virus এর ব্যপারে আপনি যদি ভাবেন যে, এর প্রভাব ধীরে ধীরে কমছে তাহলে আপনি সম্পূর্ণ ভুল ভাবছেন। যদি অপনি হিসেব দেখেন তাহলে আপনি বুঝতে পারবেন যে সারা বিশ্বজুড়ে এর প্রভাব বেড়েই চলেছে। এই lock down অবস্থায় আপনি যদি ঘরে বসেই corona virus এর test করতে চান ?? এখানে আপনি এই ব্যপারে সম্পূর্ণ তথ্য পাবেন। পড়তে থাকুন মনোযোগ দিয়ে।

এখানে আমরা thermal screening কথা বলছি না। এখানে কথা বলা হচ্ছে  conona virus এর test এর ব্যাপারে। যার মাধ্যমে আপনি ঘরে বসেই জানতে পারবেন আপনি corona virus দ্বারা সংক্রমিত কিনা।

অনেক মানুষ social media তে গুজব ছড়াচ্ছেন এই corona virus নিয়ে এবং অনেক জন corona virus outbreak নিয়ে গুগল সার্চ করছেন।


  • What is this Corona virus?
  • When corona virus will end in India?
  • Is India in stage 3 of Corona virus?
  • How many death due to corona virus?

এগুলি হল সাধারন কিছু প্রশ্ন যেগুলির উত্তর পাওয়ার জন্য মানুষ অস্থির হয়ে পরেছে। corona virus এর হোম টেস্ট ছাড়াও আমরা এই বিষয় গুলিতেও গুরুত্ব দেব।

ঘরে বসে corona virus এর test কীভাবে করা সম্ভব? এই বিষয়ে জানার আগে চলুন জেনে নিয় কিছু জরুরি প্রশ্নের উত্তর এবং তাদের সঠিক জবাব যার মাধ্যমে এই corona virus থেকে নিজেকে দূরে রাখা যাবে



আমাদের দেশের অনেক জনই ভাবছেন যে এই 21 days lock down এর পর সব কিছু স্বাভাবিক হয়ে যাবে বা corona virus অক্ষম হয়ে পরবে। কিন্তু ঠিক তেমন টি না। আসলে এই corona virus কোনো সংক্রামিত ব্যক্তি থেকে অন্য ব্যক্তির দেহে প্রবেশ করে।

বর্তমানে একটি Report এ দেখা গেছে খুব দ্রুততার সাথে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে এবং বিশ্বের প্রায় 190 টি দেশ সংক্রামিত হয়েছে। পুরো বিশ্বে তে এর কোনো প্রতিষেধক নেই যার দ্বারা এই virus কে নষ্ট করা যায়। এরকম পরিস্থিতিতে একটিই উপায় বেঁচে থাকে, সেটি হল একে অপরের সংস্পর্শে না আসার মাধ্যমে এর সংক্রমণ রোধ করা।

এমন নই, যে সংক্রমিত হচ্ছে সে আর বাঁচছে না তবে রোগীর সুস্থ হওয়ার থেকে সংক্রামিত হওয়ার সংখ্যা দ্রুত বৃদ্ধি  পেলে স্বাস্থ্য ব্যবস্থায়  অরাজকতা সৃষ্টি হতে পারে।

সুতরাং social distancing ই একমাত্র উপায় যার মাধ্যমে আপনি নিজেকে ভাইরাসের  থেকে দূর রাখতে পারেন। আর যদি কোন লক্ষণ প্রকাশ পায় অবিলম্বে doctor এর পরামর্শ নিন।

ভারতে কী corona virus এর 3rd stage চলছে??

এখনো পর্যন্ত সংক্রমণের হিসাবে corona virus effect কে 4টি stage এ ভাগ করা হয়েছে। সেগুলি হল নিন্মরুপ

Stage-1: যদি কোন দেশের সংক্রমণ অন্য কোন দেশের ব্যক্তির মধ্যে পাওয়া যায় বা অন্য কোন দেশ থেকে আগত ব্যক্তির মধ্যে পাওয়া যায় তাহলে থাকে stage 1 বলা হয়।

Stage-2: যদি কোনো ব্যক্তি অন্য দেশে গিয়েছিলন এবং তার মধ্যে virus এর সংক্রমণ পাওয়া যায় এবং তার থেকে virus সারা পরিবারে ছড়িয়ে পড়ছে, তাহলে তাঁকে সংক্রমনের stage 2 বলা হয়। ভারতে এখন এই stage 2 চলছে।

Stage-3: যদি সংক্রমণ local লোকের দ্বারা দ্রত ছড়িয়ে পরে তাহলে তাকে stage 3 বলা হয়। অধিকংশ দেশ এখন এই stage এ রয়েছে।

ঘরে বসে corona virus এর test কীভাবে করবেন??


আপনি হয়ত অনেক বারই news এ বা live video তে দেখে থাকবেন virus দ্বারা সংক্রমিত অনেক জনই সেরে উঠেছেন। corona virus যত দ্রুততার সাথে ছড়িয়ে পরে তত তাড়তাড়ি সুস্থ হয়ে ওঠে না। ধরুন 1জন কেউ সুস্থ হয়ে ওঠেন তবে আবার 100 জন সংক্রামিত হচ্ছেন।

এখন আসি, এই corona virus এর test করবেন কীভাবে? কথায় করবেন এই টেস্ট? যদি কোনো ব্যক্তিতে corona virus এর লক্ষন গুলি দেখা যাচ্ছে তাহলে Government থেকে তাকে তুলে নিয়ে hospitalize করছেন। সেখানে ওই ব্যক্তির corona virus text করা হচ্ছে এবং তাকে 14 দিনের জন্য isolation এ রাখা হচ্ছে।

কিন্তু এটা সবার জন্য নয়, সরকারের কাছেও এত health kit নেয় যে সবার পরীক্ষা করা যায়। এইজন্য Government কিছু private lab কে অনুমতি দিয়েছেন এই test করার জন্য তাও আবার online অর্থাৎ  আপনি online এ booking করতে পারেন। Booking হলে তারা আপনার বাড়ি এসে sample নিয়ে যাবেন ওরা এবং online এ আপনার report পাঠিয়ে দেবেন।

How to do corona test at home?


Practo.com online portal এ গিয়ে আপনি sample নিয়ে যাবার জন্য booking করতে পারেন। তবে এই service এর মাথাপিছু fee 4500 rupee।
Booking হয়ে যাওয়ার পর experts রা আপনার sample নিয়ে যাবেন। এবং আপনার test এর report ইমেল adress এ পাঠিয়ে দেবে।

Corona test নিয়ে বিরক্ত হওয়ার পরিবর্তে ভাল হবে আপনি social distancing এর নিয়ম বজায় রেখে চলুন। এই পদ্ধতিতে চড়না test অনেক ব্যয়বহুল। সুতরাং সাবধান থাকুন, সুস্থ থাকুন।



Post a Comment

0 Comments