UPI কী এবং UPI-এর উপকারিতা কী কী ( What is UPI and advantages of UPI)



বর্তমান দুনিয়াই হল ডিজিটাল দুনিয়া। এখন ছোট বড় সবারই  হাতে দেখা যায় স্মার্ট ফোন। আর এই স্মার্ট ফোনের ব্যবহার আরও বাড়িয়ে তুলেছে UPI system. এখন কম বেশি সবাই UPI শব্দটির সাথে পরিচিত। চলুন আজ আরো বিস্তারিত জেনে নেওয়া যাক।

What is UPI
What is UPI in bangla


UPI কী? ( What is UPI?)


UPI কথাটির সম্পূর্ণ নাম হল ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (Unified Payments Interface)। এই ব্যবস্থা 11 এপ্রিল 2016 সালে National Payment Corporation of India কর্তৃক শুরু করা হয়। এটি একটি অতি সহজ ডিজিটাল পদ্ধতি যার মাধ্যমে টাকা এক আকাউন্ট থেকে অন্য আকাউন্ট-এ  ট্রান্সফার করা যায়। কেবল একটি স্মার্ট ফোন ব্যবহার করেই আপনিও এই সুবিধা নিতে পারেন। টাকা  ট্রান্সফারের ক্ষেত্রে অতি অতন্ত নিরাপদ এবং সহজ একটি মাধ্যম।




HostGator Web Hosting


UPI-এর সুবিধা গুলি কী কী? (  Advantages of UPI)


1. কেবল মাত্র স্মার্ট ফোনের ব্যবহারের মাধ্যমে টাকার লেনদেন করতে পারবেন।
2. এটি একটি সম্পূর্ণ বিনামূল্যের পরিশেবা। অথাৎ টাকার লেনদেনে আপনাকে কোন মূল্যই ধার্য করা হবে না।
3. বাঙ্কে যোগযোগ না করেই আপনি আপনার ঘরে বসে মোবাইলের মাধ্যমে আকাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন।
4. নিরাপদ হওয়ায় কোন ভয় নেই, নিশ্চিন্ত হয়ে ব্যবহার করতে পারেন।

 UPI ব্যবহারের জন্য কী কী প্রয়োজন? ( What is required for using UPI? )


1. সব থেকে আগে যেটি দরকার সেটি হল একটি ব্যাঙ্ক আকাউন্ট।
2. ব্যাঙ্কের আকাউন্ট- এর লিংক করা সক্রিয় ডেবিট কার্ড ( active Debit card)।
3. একটি স্মার্ট ফোন।
4. ব্যাঙ্কের আকাউন্ট-এর সাথে লিঙ্ক করা মোবাইল নম্বর টি।

UPI transaction করার জন্য top 5 টি app ( Top 5 app for doing UPI transaction)


1. BHIM ( Bharat Interface for Money)


এটি upi এর জগতে আসা প্রথম app। এটি ভারত সরকার দ্বারা নির্মিত official app। এটির সাহায্য খুব তাড়তাড়ি, নিরাপদ ভাবে money ট্রান্সফার করা সম্ভব। App টি playstore থেকে ডাউনলোড করার পর sign up এর জন্য ব্যাঙ্কের সাথে লিঙ্ক মোবাইল নম্বর দিয়ে রেজিস্টার করতে হয়। তারপর step by step অনুসরন করে App টিকে ব্যবহার করা যায়। এই app টির সাহায্যে VPA ( virtual payment address) বা upi id, mobile number, qr code এর মাধ্যমে টাকার লেনদেন করা যায়।


2. Google Pay


এই app টি google  কোম্পানির দ্বারা সৃষ্টি প্রথম upi app। Google কোম্পানির হওয়ায় এই app টির ব্যবহার খুবই নিরাপদ জনক এবং বিশ্বাসযোগ্য। এই app টি ব্যবহার করে নিমেষে অন্য google pay ব্যবহারকারীর ব্যাঙ্ক আকাউন্টএ টাকা পাঠাতে পারবেন। এছাড়াও  এই app ব্যবহার করে আপনি Mobile recharge, Electric bill payment, এবং বিভিন্ন কাজ করতে পারবেন।

3. Paytm


এই app টির কথা কে না জানেনা। প্রথমে এই app টি শুরু হয় mobile recharge, DTH  bill payment, Electric bill payment এর জন্য। পরবর্তীতে  UPI সিস্টেম চালু হওয়ায় পর এই APP টিতেও UPI feature চালু করা হয়। এই app টির সাহায্যও আপনি যেকোনো ব্যাঙ্ক আকাউন্ট সহযেই টাকা পাঠাতে পারবেন। এই app টির নিজস্ব একটি ব্যাঙ্কও আছে। আপনি app টিতে রেজিসট্রারেশনের মাধ্যমে এই ব্যাঙ্কের সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।

4. Phone pe


সহজ সরল feature নিয়ে হাজির এই app টি। এই app টিতে মোবাইল recharge, DTH bill payment, Electric bill payment এর পাশাপশি Upi এর মাধ্যমে লেনদেন করার সুবিধাও আছে। এমনকি Upi transaction করার পর আপনি reward ও পেতে পারেন। এই app টিতে mobile number, VPA, qr code মাধ্যমে টাকার লেনদেন করা হয়।

5. Amazon pay


আপনারা নিশ্চয় জানেন Amazon একটি shopping app। কিন্তু জানেন কী amazon app এও অন্লিনে UPI transaction করা খুব ই সুবিধা ও লাভজনক। এখানেও mobile number, UPI ID, qr code  এর মাধ্যমে লেনদেন করা হয়।


সুতরাং বন্ধুরা আমি যেটা বোঝানোর চেষ্টা করেছি, নিশ্চয় বুঝেছেন। কোন রকম কিছু অসুবিধা হোল আপনি কমেন্ট এ জানাতে পারেন বা আমায় ইমেল করতে পারেন। পোস্ট টি ভাল লাগলে শেয়ার করুন। ধন্যবাদ।





Post a Comment

0 Comments