Net banking কী? Net banking কীভাবে ব্যবহার করবেন?( How to open a net banking account?



What is internet banking

Net banking যেটা internet banking বা online banking নামে পরিচিত, এটির ব্যবহার কেমনভাবে করবেন? UPI এবং Net banking এর মধ্যে পার্থক্য কোথায়? এইসবের ব্যপারে বিস্তারিত জানব এই post টিতে। তার আগে জানা যাক "Net banking কী? (What is Net banking?)" এবং কিভাবে আপনি কোন bank এ online banking account খুলতে পারবেন, সেই ব্যাপারেও জানব আমরা।




Net banking হল ব্যাঙ্ক দ্বারা নির্মিত এমন একটি feature যার মাধ্যমে আপনি আপনার bank account online manage করতে পারবেন ব্যাঙ্কে না গিয়েই। এর মাধ্যমে আপনি যাবতীয় online এর কাজকর্ম করতে পারেন, mobile recharge, DTH recharge থেকে শুরু করে সমস্ত রকমের online shopping ও। ভারতের প্রায় সব private bank এবং Government bank গুলি তারা তাদের account holder দের এরকম feature দেন।

এই Net banking account আপনার ব্যাঙ্কের saving account এর সাথে লিঙ্ক থাকে। যার মাধ্যমে আপনি direct online fund ট্রান্সফার, shopping ও অন্যানো কাজও করতে পারেন।

Net banking এর মাধ্যমে আপনি ঘরে বসেই mobile বা computer এর সাহায্যে ব্যাঙ্কের সাথে যুক্ত সব রকম কাজই করতে পারেন। এমনও bank আছে যারা online banking offer করে কিন্তু আশেপাশে তাদের কোন branch নেই। সেইসব ব্যাঙ্কেরও আপনি online banking পরিষেবা টির সাহায্য নিতে পারেন কিন্তু সেই ব্যাঙ্কে আপনার একটি নির্দিষ্ট account থাকা চায়।


Net banking এর সুবিধাগুলি কী কী??
(Advantages of Net Banking)


1. যদি আপনার কোন বাঙ্কে account থাকে এবং account সম্পর্কিত কোন কাজ থাকে যেমন credit, debit, checkbook এছাড়াও অন্য কাজ যার জন্য আপনাকে ব্যাঙ্কে যেতে হয়। সেসব কাজ আপনি ঘরে বসেই mobile এর সাহায্যে net banking এর মাধ্যমে সহজেই করতে পারেন।

2. Net banking এর মাধ্যমে আপনি mobile recharge, DTH recharge, electric bill payment ও water bill payment থেকে শুরু করে online কোন পেমেন্ট ও করতে পারেন।

3. প্রতেকটি  ব্যাঙ্কের তাদের নিজস্ব official mobile app থাকে যেখানে আপনি net banking id login করে সমস্ত কাজ করতে পারেন যার জন্য আপনাকে ব্যাঙ্কে যেতে হয়।

কোন কোন bank এ এই net banking পরিষেবা টি আছে?( which bank has this Net banking service?)


আপনি যদি net banking এর সুবিধা নিতে চান, তাহলে আপনাকে প্রথেমেই জানতে হবে কোন কোন ব্যাঙ্ক এ এই সার্ভিস available আছে।

এমনিতেই প্রায় সব ব্যাঙ্ক এই net ব্যাঙ্কিং পরিষেবা টি দিয়ে থাকে। জেনে নেওয়া যাক সেই top bank গুলোর নাম

State bank of India
HDFC bank
ICIC bank
Axis bank
Bank of Boroda
Canara bank
IDFC bank
Union bank
Punjab national bank

এই top ব্যাঙ্ক গুলি প্রতেকটি তে net  banking  পরিষেবা available আছে। যদি আপনি এই ব্যাঙ্ক গুলির মধ্যে একটিও account খুলে থাকেন। তাহলে আপনি খুব সহজেই এই net banking পরিষেবা পাবেন।

Net banking account খুলব কীভাবে?
(How to open a Net Banking account?)


  1. যদি আপনি net banking account open করতে চান তো আপনাকে কিছু process এবং নিয়ম মেনে account খুলতে হবে যাতে আপনি একটি secure account open করতে পারেন।
  2. যেকোন ব্যাঙ্কে net banking account খোলার জন্য আপনাকে সেই ব্যাঙ্কের official website এ যেতে হবে। উদাহরণস্বরূপ, State bank India এর account খুলতে আপনাকে https://www.onlinesbi.com এ যেতে হবে এবং New user হিসাবে registration করতে হবে।
  3. যদি আপনি চান তো আপনি পাশপাশি কোন bank branch এ গিয়ে official document form ফিল করেই নতুন net banking পরিসেবার জন্য apply করতে পারেন।
  4. Form submit করার এক বা দুই সপ্তাহের মধ্যে আপনার submit করা ঠিকানাই ব্যাঙ্ক থেকে একটি password এবং user name পাঠানো হবে।
  5. এরপর আপনি ব্যাঙ্কের official website এ গিয়ে এই login password এবং user name দিয়ে login করতে পারবেন। এবং ব্যাঙ্ক সম্পর্কিত সব কাজই করতে পারবেন।


Net banking VS UPI 


Net banking  এবং UPI দুটোর মাধ্যমেই online payment করা হয়। বর্তমানে প্রায় সবারই UPI এবং NET BANKING account ওপেণ করা আছে।

UPI এবং Net banking এর মধ্যে সামান্য কিছু পার্থক্য আছে। UPI কে বেশি secure process মানা হয় এবং upi এ আপনি একটি virtual address এর মাধ্যমে টাকা পাঠাতে পারবেন ও টাকা নিতেও পারবেন। কিন্তু এই ক্ষেত্রেও কিছু limitation আছে, upi তে দিনে আপনি unlimited transaction করতে পারবেন না।

যেখানে আপনি net banking এর মাধ্যমে bussiness purpose  এর জন্য দিনে অনেক বেশি transaction করতে পারবেন।


সুতরাং বন্ধুরা, Net banking কী? কীভাবে ব্যবহার করবো? ভাল ভাবেই বুঝে গেছেন। আমার দেওয়া তথ্যগুলি যদি আপনার ভাল লাগে তাহলে অবশ্যই শেয়ার করুন। ধন্যবাদ।

Post a Comment

0 Comments