বিজ্ঞানের 8 টি মজাদার বিষয় যেটা আপনি জানেন না বা স্কুলেও শেখানো হয় না ( 10 amazing science facts that you probably didn't learn in school)



Top 8 scientific amazing facts

আমরা স্কুল, কলেজ এ বিজ্ঞানের অনেক কিছুই শিখেছি বা জেনেছি। যেমন বলতে গেলে চুম্বকত্ব(magnetism), আপেক্ষিকতার তত্ব ( Theory of relativity), ড এন এ রেপ্লিকেশন ( DNA replication), ইত্যাদি। কিন্তু বিজ্ঞানের যাদু এখানেই শেষ না।  তার বাইরেও বিজ্ঞানের প্রভাব অনেক খানিই। আজ আমরা আলোচনা করব "বিজ্ঞানের 8 টি মজাদার বিষয় নিয়ে"। (8 amazing science facts that you did not probably learn in school)

1. গ্রীষ্মকালে আইফেল টাওয়ারের দৈর্ঘ্য 15 সেমি বেড়ে যায়।


যখন কোন বস্তুতে তাপ প্রয়োগ করা হয়, তখন তার মধ্যকার অনুগুলি দ্রুতগতিতে চলাচলি শুরু করে। যার ফলে আয়তন বৃদ্ধি পায়। একে বিজ্ঞানের ভাষাই বলা হয় তাপীয় প্রসারণ। উদাহরণস্বরূপ, থার্মোমিটারের পারদ, কাঁচনলের ভিতর ওঠা নামা করে এই এক ই কারনে। এই প্রসারণ গ্যাসীয় পদার্থের ক্ষেত্রে সবথেকে বেশি, তবে তরলের পাশপাশি কঠিন পদার্থেও এই প্রসারণ দেখা যায়। এবং লোহার ক্ষেত্রেও এই প্রসারণ দেখা যায়। এই জন্যই গ্রীষ্মকালে প্রচন্ড তাপে আইফেল টাওয়ারের প্রসারণ ঘটে।

2. বড়দের তুলনাই বাচ্চাদের প্রায় 100 টিরও বেশি হাড় থাকে।


ভ্রূণ বাচ্চাদের জন্মের সময় প্রায় 300 টি হাড় থাকে, যার মধ্যে অনেকগুলি তরুনাস্থি। এই অধিক নমনীয়তা বাচ্চাদের জন্মের সময় বাচ্চাদের সাহায্য করে। বয়সের সাথে সাথে, 206 টি হাড় ই বাকি থাকে যা শরীরের কঙ্কাল গঠন করে।


3. বিশ্বের 20% অক্সিজেন  ব্রাজিলের আমাজণ জঙ্গল থেকে তৈরি হয়।


আমাদের বায়ুমণ্ডলে প্রায় 78% নাইট্রজেন, 21%  অক্সিজেন এবং অনান্য গ্যাস গুলি স্বল্প মাত্রায় থাকে। পৃথিবীতে বেঁচে থাকতে প্রাণীদের অক্সিজেনের একান্ত প্রয়োজন। ব্রাজিলের আমাজণ জঙ্গলের ক্ষেত্রফল প্রায় 5.5 milions বর্গকিলোমিটার। এবং এখানে এত ঘনসন্নিবিষ্ট ভাবে উদ্ভিদ আছে যে, বিশ্বের 20% অক্সিজেন  ব্রাজিলের আমাজণ জঙ্গল থেকে তৈরি হয়।


4. একটি সাধারন কলম (pen) মহাকাশে(space)-এ ব্যবহার করা যাবে না।


আমরা ভুপৃষ্ট-এ কলমের ব্যবহার করতে পারি তার একমাত্র গুরুত্বপূর্ণ কারণ পৃথিবীর মাধ্যাকর্ষণ টান। এই মাধ্যাকর্ষণ শক্তির জন্য আমরা লিখতে পারি। কিন্তু ভেবে দেখেছেন মহাকর্ষে পৃথিবীর টান কাজ করে কি??? না করে না। তাই মহাকর্ষে লেখার জন্য মহাকাশচারীর একটি স্পেশাল ধরনের কলম, Fisher কলম ব্যবহার করেন।

5. চাঁদ পৃথিবী থেকে ধীরে ধীরে দূরে চলে যাচ্ছে।


প্রতিবছর চাঁদ পৃথিবী থেকে 3.8 cm দূরে যাচ্ছে। বিজ্ঞানীরা মনে করছেন যে, একসময় চাঁদ পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি থেকে ছিন্ন হয়ে যাবে। তবে এটি হতে কোটি কোটি বছর সময় লাগবে।


6. চাঁদের বুকে পায়ের ছাপগুলি পরবর্তী 100 কোটি বছর সেখানেই থাকবে।


চাঁদে কোনো বায়ুমণ্ডল নেই যে বায়ুর সংস্পর্শে ছাপ গুলি নষ্ট হয়ে যাবে বা কোনো জলও নেই যে  ধুয়ে যাবে সুতরাং চাঁদের বুকে পায়ের ছাপগুলি পরবর্তী 100 কোটি বছর সেখানেই থাকবে।

7. মহাকাশে যেতে কেবল 1 ঘণ্টা সময় লাগে।


পৃথিবী পৃষ্ঠ থেকে মহাকাশের দুরত্ব প্রায় 100 কিলোমিটার। সুতরাং 63 mph বেগে কোনো রকেটের এই দূরত্ব অতিক্রম করতে মাত্র 1 ঘণ্টা সময় লাগে।


8. Superconductors বিনা বাধায় বিদ্যুতের পরিবহণ করতে পারে।


পরমশূন্য তাপমাত্রায় অথাৎ 0k তাপমাত্রায় হীরে superconductor এর মত আচরণ করে। এর বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন রয়েছে যেমন লেভিটিটিং অবজেক্টস, লসলেস মেশিন এবং এ জাতীয় কিছু জিনিসে।


আমরা যাই বলি না কেন, বিজ্ঞান হচ্ছে একটি আকর্ষণীয় রহস্য। আশা করি, এই আর্টিকেলটি পড়ে আপনি অনেক রহস্য উদঘাটন করতে পেরেছেন। এই টাই সঠিক সময় বিজ্ঞানকে সকলের কাছে উন্মুক্ত করার। আর্টিকেল টি পড়ে ভাল লাগলে অবশ্যই শেয়ার করুন। ধন্যবাদ।


Post a Comment

0 Comments