অবশেষে কী আবিষ্কৃত হল করোনা ভ্যাকসিন ?





প্রতিটি অতিক্রান্ত দিনের সাথে, উহান করোনাভাইরাস কেবল চীন নয়, পৃথিবীর বেশ কয়েকটি অংশে দাবানলের মতো ছড়িয়ে পড়েছে। এর দ্বারা এখনও প্রায় 78,000 জনের অধিক আক্রান্ত এবং 2700 জনের মৃত্যু ঘটেছে।

করোনা ভাইরাসের ভয়ে Mobile World Congress মতো বড় বড় ইভেন্টগুলিতে বিভিন্ন অংশগ্রহণকারীদের দেশ তাদের সভা বাতিল হয়ে করে দিয়েছে এবং এই ভয়টি আসন্ন ২০২০ টোকিও অলিম্পিককেও ঘিরে।

করোনভাইরাস কে নষ্ট করার জন্য আজকের দিনে একটি ভ্যাকসিনের থেকে বেশি প্রয়োজন কিছুই নেই। এবং দেখে মনে হচ্ছে আমাদের আর অপেক্ষা করতে হবে না।

খবর পাওয়া গেছে যে, বিজ্ঞানীরা কোরোনাভাইরাস প্রতিরোধের জন্য একটি ভ্যাকসিন নিয়ে কাজ করছেন এবং Moderna নামে একটি সংস্থা ঘোষণা করেছে যে অবশেষে একটি করোনভাইরাস ভ্যাকসিন তৈরি হয়েছে যা শীঘ্রই মানব দেহে পরীক্ষার জন্য প্রস্তুত করা হবে।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রথম প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ইতিমধ্যে বেথেসডায় "National Institute of Allergy and Infectious Diseases" এই ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে। এটি প্রকাশ করে যে, ভ্যাকসিনের জন্য দুটি ডোজ রয়েছে এবং সংক্রমণের বিরুদ্ধে তাকে বাঁচানোর জন্য দুটি ডোজ একটি প্রাপ্ত বয়স্কের জন্য তৈরি করা হয়েছে।

গবেষকরা যে গতিতে মানব-পরীক্ষার জন্য এটির গবেষণা চালাচ্ছে তা দেখে মনে হচ্ছে এই বছরের জুলাইয়ের প্রথম দিকে প্রস্তুত হতে পারে এই প্রয়োজনীয় ভ্যাকসিন। যদিও এটি নিশ্চিতভাবে অনেক সময় নিচ্ছে। তবে বুঝতে হবে যে ভ্যাকসিনের জন্য গবেষণাটি যে হারে এগিয়ে চলছে, তা অভূতপূর্ব।

গবেষকরা জানিয়েছেন, এই ভ্যাকসিনটি কোনও মানুষের দেহে ইনজেকশন দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে বেশ কয়েকটি বিষয় নিশ্চিত করতে হবে। এটি কেবল যেমনটি আমরা ইচ্ছা করি তেমনই কাজ করা উচিত নয়, তবে এটি যথেষ্ট পরিমাণ সময়ের জন্য সেই ব্যক্তিকে ভাইরাস সংক্রমণ থেকে রক্ষা করবে।

এছাড়াও তারা আরও দেখবে, এর কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে আছে কিনা বা কোনও ব্যক্তির দেহে মারাত্মক ক্ষতি করে কিনা। গবেষকরা এটিও দেখবে, যে এটি লোকেদের ব্যবহার করা প্রচলিত সাধারণ medication সাথে কীভাবে যুক্ত করবে।

Post a Comment

0 Comments